নামাজ নিয়ে ইসলামিক স্ট্যাটাস| নামাজ নিয়ে ক্যাপশন| নামাজ নিয়ে ইসলামিক উক্তি

নামাজের প্রতিটি মুসলিমের জন্য ফরজ একটি ইবাদত যা মহান আল্লাহতালার পক্ষ থেকে বিশ্বের প্রতিটি মুসলিম নারী পুরুষের উপর ফরজ করা হয়েছে। পৃথিবীতে পরিপূর্ণ ও পূর্ণাঙ্গ জীবন বিধানের নাম হচ্ছে ইসলাম যা মানুষের দুনিয়া ও আখেরাতকে সুন্দর ও সাফল্যময় করে তুলতে সাহায্য করে থাকে। মহান আল্লাহ তা’আলা পৃথিবীতে মানুষকে মূলত তার ইবাদত ও বন্ধেগি করার জন্য সৃষ্টি করেছেন। মহান আল্লাহ তাআলার ইবাদত বন্দেগী করার মাধ্যমে একজন মানুষ দুনিয়া ও আখিরাতে আল্লাহ তাআলার সান্নিধ্য লাভ করতে পারে। মুসলিম হিসেবে তাইতো প্রতিটি মানুষের উচিত আল্লাহ তাআলার প্রতিটি ইবাদত পরিপূর্ণভাবে পালন করা। পরিপূর্ণ ও পূর্ণাঙ্গ জীবন বিধান ইসলাম মূলত পাঁচটি স্তম্ভ কিংবা ভিত্তির উপর প্রতিষ্ঠিত তার মধ্যে অন্যতম একটি হচ্ছে নামাজ। তাই আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে নামাজ নিয়ে ইসলামিক স্ট্যাটাস ও নামাজ নিয়ে ক্যাপশন এবং নামাজ নিয়ে ইসলামিক উক্তিগুলো উপস্থাপন করব যেগুলো আপনাদেরকে মহান আল্লাহ তায়ালার ফরজ ইবাদত নামাজ সঠিক সময়ে আদায় করতে অনুপ্রেরণা দান করবে।

পৃথিবীতে পরিপূর্ণ জীবনবিধানের নাম হচ্ছে ইসলাম যেখানে মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যাবতীয় দিক নির্দেশনা ও রীতিনীতি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। ইসলামের এই জীবন বিধানের অনুসারী প্রতিটি ব্যক্তিকে মুসলিম বলা হয়। বিশ্বের প্রতিটি মুসলিম জীবনের বিভিন্ন দিক নির্দেশনা ও বিষয় সম্পর্কে ইসলামের জীবনবিধানের মাধ্যমে সহজেই জানতে পারি কেননা ইসলামের জীবনবিধানের মাধ্যমে শুধুমাত্র দুনিয়ার জীবনের বৃতান্ত নয় বরং আখিরা জীবনের যাবতীয় বিষয় সম্পর্কে সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছে। ইসলামের জীবনবিধানের মাধ্যমে একজন মানুষ জানতে পারে মহান আল্লাহ তাআলার সমস্ত নেয়ামত ও ইবাদত।

আল্লাহতালা ইসলামের জীবন বিধানের মাধ্যমে মুসলিমদের জন্য তার ইবাদত বন্দেগী সম্পর্কে সুস্পষ্টভাবে জানিয়েছেন যার মাধ্যমে প্রতিটি মুসলিম তার দুনিয়া ও আখিরাত জীবনকে সাফল্যময় করার উপায় সহজেই জেনে নিতে পারে। মুসলিম হতে হলে অবশ্যই ফরজ ইবাদতগুলো সম্পর্কে সচেতন হতে হবে এবং প্রতিটি ফরজ ইবাদত যথাসময়ে আদায় করতে হবে। নামাজ হচ্ছে মুসলিমদের জন্য একটি ফরয কথা হচ্ছে আর প্রতিনিয়ত পাঁচ ওয়াক্ত সঠিক সময় আদায় করতে হয় এই নামাজের বিনিময়ে একজন মানুষের দুনিয়ার জীবন ও আখিরাতে জীবন সুন্দর ও আলোকিতময় হয়ে উঠে। তাই আমাদের সকলের উচিত মহান আল্লাহ তায়ালার জীবন বিধান মেনে নিজের জীবনকে ইসলামের আলোকে পরিচালনা করা।

নামাজ নিয়ে ইসলামিক স্ট্যাটাস

ইসলামের পাঁচটি ফরজ স্তম্ভ এর মধ্যে নামাজ হচ্ছে অন্যতম একটি স্তম্ভ। দেশের প্রতিটি মুসলিম নারী পুরুষের উপর মূলত নামাজ ফরজ করা হয়েছে। ধর্মপ্রাণ মুসলিমেরা আল্লার একত্ববাদী বিশ্বাসী হয়ে দৈনন্দিন জীবনে প্রতিদিন পাঁচ ওয়াক্ত সালাত সঠিকভাবে সঠিক সময় আদায় করে থাকে। এই নামাজের মাধ্যমে দুনিয়া ও আখিরাতে সফলতা লাভ করা সম্ভব তাই আমাদের সকলের উচিত নিজের পরিবার পরিজন বন্ধু-বান্ধব আত্মীয় স্বজন শুভাকাঙ্ক্ষীদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার ব্যাপারে উৎসাহ প্রদান করা। এজন্য আজকের আলোচনায় আপনাদের জন্য নিয়ে এসেছি নামাজ নিয়ে ইসলামিক স্ট্যাটাস যেগুলো সংরক্ষণ করে আপনি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার মাধ্যমে আপনার জগতের বন্ধুদের কে উৎসাহ দিতে পারবেন। নিচে নামাজ নিয়ে ইসলামিক স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • কোন পাপের কারণে কোন নামাজি জাহান্নামে প্রবেশ করলেও তার সেজদার অঙ্গ জাহান্নামের আগুন স্পর্শ করবেনা।
    – আল হাদিস
  • সলাতের জন্যে অপেক্ষমাণ ব্যাক্তি সলাতের সমপরিমাণ সওয়াব পাবে।
    – হযরত মুহম্মদ (সাঃ)
  • গ্রীষ্মের উত্তপ্ত দিনগুলোতে সাওম পালন করা এবং রাতের বেলা সলাতে দাঁড়িয়ে থাকা ছাড়া এই পৃথিবীর আর কোন কিছুকে ছেড়ে যেতে আমি দুঃখবোধ করি না।
    – আবদুল্লাহ ইবনে উমর (রাঃ)
  • ঘুমের চেয়ে নামাজ উত্তম। সুতরাং, জেগে উঠুন এবং নামাজে দাঁড়িয়ে যান। এর মাধ্যমে আপনি আপনার অহং (ইগো) থেকে নিজেকে মুক্ত করতে পারবেন।
    – তারিক রামাদান

সলাতে নিয়ে ক্যাপশন

নামাজ হচ্ছে ফরজ একটি ইবাদত। যাকে আরবিতে সালাত বলা হয়। নামাজকে জান্নাতের চাবি বলা হয় অর্থাৎ যে ব্যক্তি দুনিয়াতে পাঁচ ওয়াক্ত নামাজ সঠিকভাবে আদায় করবে আখিরাতে মহান আল্লাহ তাআলা তাকে উত্তম পুরস্কার প্রদান করবেন। তাই আমাদের সকলের উচিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের ব্যাপারে সচেতন পাওয়া। এজন্যই আমরা আজকে দিয়ে এসেছি নামাজ নিয়ে বেশ কিছু ক্যাপশন যেগুলো আপনাদের সকলকে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে সাহায্য করবে আমাদের আজকের এই ক্যাপশনগুলো আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে নামাজী হতে সাহায্য করতে পারবেন। নিচে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

  • প্রার্থনা হওয়া উচিত দিনের চাবিকাঠি এবং রাতের তালা।
    – জর্জ হারবার্ট
  • নামাজের দ্বারা শয়তানের মুখ কালো হয়ে যায়।
    – আল হাদিস
  • কোন ব্যক্তি যখন নামাজে দাড়ায় তখন আল্লাহপাক তার দিকে পূর্ণ মনোযোগ দেন। আর যখন সে নামাজ থেকে সরে যায়, তখন আল্লাহও মনোযোগ সরিয়ে নেন।
    – আল হাদিস
  • কোন পাপের কারণে কোন নামাজি জাহান্নামে প্রবেশ করলেও তার সেজদার অঙ্গ জাহান্নামের আগুন স্পর্শ করবেনা।
    – আল হাদিস
  • সলাতের জন্যে অপেক্ষমাণ ব্যাক্তি সলাতের সমপরিমাণ সওয়াব পাবে।
    – হযরত মুহম্মদ (সাঃ)
  • মানুষের ঈমান এবং শিরক ও কুফরের মধ্যকার পার্থক্য হলো সলাত পরিহার করা।
    – হযরত মুহম্মদ (সাঃ)

নামাজ নিয়ে ইসলামিক উক্তি

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের ইসলামিক উক্তি গুলো শেয়ার করে থাকেন যেগুলোর মাধ্যমে ভার্চুয়াল জগতের বন্ধু বান্ধব কিংবা পরিচিত মানুষেরা উৎসাহিত হয়ে থাকে এবং ইসলামের বিভিন্ন ছোট ছোট আমল গুলো করে মহান আল্লাহতালার কাছ থেকে সন্তুষ্টি অর্জন করার চেষ্টা করেন। তাইতো মুসলিম মহামনিশিগণ ইসলামের বিভিন্ন বিধি-বিধান গুলো নিয়ে বিভিন্ন ধরনের উক্তি প্রকাশ করেছেন যা প্রতিটি মুসলিমকে অনুপ্রাণিত করে থাকে। এজন্য আজকের আলোচনায় উক্তি গুলো আপনাদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে।

  • সলাতের জন্যে অপেক্ষমাণ ব্যাক্তি সলাতের সমপরিমাণ সওয়াব পাবে।  হযরত মুহম্মদ (সাঃ)
  • মানুষের ঈমান এবং শিরক ও কুফরের মধ্যকার পার্থক্য হলো সলাত পরিহার করা।  হযরত মুহম্মদ (সাঃ)
  • নামাজের দ্বারা শয়তানের মুখ কালো হয়ে যায়।  আল হাদিস
  • নামায কায়েম কর, যাকাত প্রদান কর এবং রসূলদের আনুগত্য কর যাতে তোমরা অনুগ্রহ প্রাপ্ত হও।  সূরা আন নূর, আয়াতঃ ৫৬
  • সবাই তার অভিমুখী হও এবং ভয় কর, নামায কায়েম কর এবং মুশরিকদের অন্তর্ভুক্ত হয়ো না।  সূরা আর রুম, আয়াতঃ ৩১

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top