পহেলা বৈশাখ নিয়ে এসএমএস স্ট্যাটাস। পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা

বাঙালি সংস্কৃতিতে পহেলা বৈশাখ অনেকটা জায়গা দখল করে আছে। পহেলা বৈশাখ মূলত বাংলা বছরের প্রথম দিন অর্থাৎ বৈশাখ মাসের ১ তারিখ কিংবা বাংলা নববর্ষের দিন। এই দিনটি শুধুমাত্র এবার বাংলায় নয় বরং ওপার বাংলায় বেশ জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করা হয়। পহেলা বৈশাখ উপলক্ষে রবীন্দ্রগীতি পল্লীগীতি এমনকি বৈশাখী মেলার আয়োজন করা হয় যেখানে মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের পণ্যদ্রব্য কেনাবেচা থেকে শুরু করে সংস্কৃতি চর্চা করার সুযোগ পেয়ে থাকেন। বাঙালি সংস্কৃতির ঐতিহ্যময় এই দিনটি প্রতিটি বাঙালির কাছে অনেক অতি আনন্দের একটি দিন যার শুভেচ্ছা বন্ধু-বান্ধব কিংবা শুভাকাঙ্ক্ষীদের প্রতিটি মানুষ এই জানিয়ে থাকেন। বাংলা নববর্ষের শুরুতে কিংবা বাংলা নববর্ষের দিনে এই শুভেচ্ছা স্ট্যাটাস গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা হয়। তাই আজকের আলোচনায় আপনাদের জন্য থাকছে পহেলা বৈশাখ নিয়ে এসএমএস স্ট্যাটাস ও পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা। যা বাংলা নববর্ষের দিনের শুভেচ্ছা জানাতে আপনাদের সাহায্য করবে।

প্রতিবছর বৈশাখ মাসের এক তারিখে কিংবা বাংলা ও আসরের প্রথম দিনে পহেলা বৈশাখ অথবা বাংলা নববর্ষ উদযাপন করা হয়। এটি বাঙালি সংস্কৃতিতে একটি ঐতিহ্যময় দিন এই দিনে সূচনা মূলত মুঘল সম্রাট আকবরের শাসনামল থেকে শুরু হয়েছে। শুরুতে এটি বর্তমান সময়ের মতো জাঁকজমকভাবে আয়োজন করা না হলেও পহেলা বৈশাখ মূল রীতি ছিল মূলত পুরনো হিসাবপত্র চুকিয়ে সমস্ত কিছু নতুনভাবে শুরু করা। মোগল শাসনামলে পহেলা বৈশাখের দিনে প্রতিটি প্রজা রাজ দরবারে খাজনা কিংবা সমস্ত বাকি বকেয়া পরিশোধ করত। তারা যেমন সমস্ত বাকি বকেয়া ও খাজনা রাজ দরবারে পরিশোধ করতে তেমনি তাদের আপ্যায়নের ব্যবস্থা করা হতো সেই থেকে মূলত বর্তমান সময়ে পহেলা বৈশাখ অর্থাৎ বাংলা নববর্ষের এই জাঁকজমকপূর্ণ রীতি প্রচলিত হয়েছে।

প্রতিবছর এখন পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ ও ভারতে প্রতিটি বাঙালি পান্তা ইলিশের পাশাপাশি বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে যেখানে বাঙালির ঐতিহ্যময় সংস্কৃতি প্রতিটি মানুষের মাঝে ধারণ করা হয় এবং এই দিনটির আনন্দ ভাগাভাগি করা হয়। পহেলা বৈশাখের এই দিনের শুরুতেই বাঙালি মেয়েরা শাড়ি কিংবা পয়লা বৈশাখের নতুন নতুন পোশাক পরিধান করে থাকে এবং পুরুষেরা পাঞ্জাবি ধুতি কিংবা প্যান্ট পড়ে থাকে। শাড়ি বেদে বাংলা নববর্ষের এই দিনে রমনা বট মূলে মানুষের ভিড় জমে যায়। শুরু হয় নতুন বছরকে বরণ করার পালা এবং পুরাতন সকল দুঃখগাথা স্মৃতিগুলোকে বিদায় জানা।

পহেলা বৈশাখ নিয়ে এসএমএস

বাঙালির ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দিন হচ্ছে পহেলা বৈশাখের দিন এটি একটি বিশেষ দিন এই দিনে বাংলার নতুন বছরের সূচনা হয়ে থাকে। তাইতো প্রতিটি বাঙালির কাছে এই দিনটি গুরুত্বপূর্ণ। পহেলা বৈশাখের এই দিনে বন্ধুবান্ধব থেকে শুরু করে শুভাকাঙ্ক্ষী প্রতিটি মানুষকেই নতুন বছরের শুভেচ্ছা জানানো হয়। পহেলা বৈশাখের এই শুভেচ্ছা জানানোর জন্য নতুন নতুন শুভেচ্ছা বার্তা এসএমএস কিংবা স্ট্যাটাস গুলো ব্যবহার করা হয়। তাই আপনাদের উদ্দেশ্যে আজকে পহেলা বৈশাখ নিয়ে বেশ কিছু এসএমএস নিয়ে এসেছি যেগুলো বাংলা নববর্ষের শুভেচ্ছা জানাতে সহায়তা করবে। তাই আপনারা যারা পয়লা বৈশাখের শুভেচ্ছা জানানোর জন্য সুন্দর সুন্দর এসএমএস ব্যবহার করতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই এসএমএস গুলো দেখে নিন।

এসেছে নতুন দিন , তাই নিজের জায়গা ছেড়ে দিয়ে নতুনকে সেখানে দাঁড় করিয়ে দিন। কেননা আজকের তরুণ রা আগামী দিনের ভবিষ্যৎ। শুভ নববর্ষ ।

নববর্ষ সর্বদাই ছোটদের কাছে আনন্দের এক নাম। এই দিনে ছোটরা নতুন নতুন পোশাক পরে পহেলা বৈশাখ উদযাপন করে থাকে। আর সেই সকল কচি কাচাদের জন্য জানাই পহেলা বৈশাখের শুভেচ্ছা।

নববর্ষ মানেই পান্তা ইলিশের সাথে থাকা। নববর্ষ মানে নতুন একদিনে পায রাখা। তোমাদের সকলের জন্য রইল পহেলা বৈশাখের শুভেচ্ছা।

নিশি যখন ভোর হবে। সুখ তারা নিভে যাবে। আসবে একটা নতুন দিন। দুঃখ হতাশা যাও ভুলে। হাসি আনন্দ নিও তুলে। বছরটা হোক অমলিন। বাংলা নতুন বছরের শুভেচ্ছা।

রাতের শেষে মিষ্টি হেসে তাকাও চোখ খুলে। নতুন আলোয় নতুন ভোরে দুঃখ যাবে ভুলে। ঝিলমিলিয়ে হাসবে আবার, আঁধার হবে শেষ! এসে গেছে নতুন বছরের নতুন এসএমএস। শুভ নববর্ষ  ।

পহেলা বৈশাখ নিয়ে স্ট্যাটাস

বাংলা নববর্ষ কিংবা পহেলা বৈশাখ উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের স্ট্যাটাস অনেকে শেয়ার করে থাকেন। এই স্ট্যাটাস গুলোর মাধ্যমে বাঙালি সংস্কৃতি নিজেদের মাঝে ধারণ করা হয় এবং সংস্কৃতিকে স্মরণ করা হয়। পহেলা বৈশাখ নিয়ে স্ট্যাটাসগুলো যেমন সংস্কৃতি সরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে সেই সাথে ভার্সন জগতের বন্ধুদের বাংলা নতুন বছরের শুভেচ্ছা প্রদান করা যায়। তাইতো পহেলা বৈশাখ উপলক্ষে প্রতি বছর নতুন নতুন স্ট্যাটাস গুলো অনেকেই শেয়ার করেন এজন্য আজকে আমরা পহেলা বৈশাখ নিয়ে স্ট্যাটাসগুলো তুলে ধরেছি যেগুলো আপনারা বাংলা নতুন বছরের শুভেচ্ছা প্রকাশের জন্য ব্যবহার করতে পারবেন।

নববর্ষে নবরূপ রাঙিয়ে দিক প্রতিটি মুহূর্ত
সুন্দর সমৃদ্ধ হোক আগামীর দিনগুলো
শুভ নববর্ষ

ভগবান তোমায় চিরকাল সুখে রাখুক…
আগামী সবকটি বছর যেন
ভগবান তোমায় দুহাত ভরে আনন্দ দেয়…
পহেলা বৈশাখের শুভেচ্ছা

পুরনো বছরটা তোমার
যতোই খারাপ কাটুক না কেন,
নতুন বছর তোমার জীবনে
সব খুশী নিয়ে আসবে…
শুভ নববর্ষ

তুমি হয়ে ওঠো সূর্যের মতো উজ্জ্বল,
জলের মতন শীতল,
মধুর মতন মিষ্টি,
আশা করি এই নতুন বছরে
তোমার সব ইচ্ছা যেন পূর্ণ হয়…
শুভ ১লা বৈশাখ

মুছে যাক সকল কলুষতা
শান্তির বার্তা নিল খামে পাঠালাম,
সুদিনের সুবাতাস তোমায় দিলাম
শুভ নববর্ষ

পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা

সম্মানিত ভিউয়ার্স আপনাদের উদ্দেশ্যে আজকে পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা গুলো আমরা নিয়ে এসেছি কেননা পহেলা বৈশাখ হল বাঙালির সংস্কৃতির একটি ঐতিহ্যময় দিন যেদিনের শুভেচ্ছা অনেকেই বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের মাঝে শেয়ার করেন। পহেলা বৈশাখের এই শুভেচ্ছা জানানোর মাধ্যমে বাংলা নতুন বছরকে সদরে বরণ করা হয়। এজন্য আজকের আলোচনায় পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তাগুলো সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে যেগুলো আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করার মাধ্যমে তাদেরকে নতুন বছরের শুভেচ্ছা জানাতে পারবেন। তাই আর দেরি না করে চলুন পহেলা বৈশাখের শুভেচ্ছা বার্তা গুলো দেখে নেয়া যাক।

তোমার অভিজ্ঞতা ও বুদ্ধি
দিয়ে নতুন বছরে আসা
সব বাধাকে জয় করো…
সাফল্য তোমার হাতের মুঠোয় ধরা দিক…
শুভ পয়লা বৈশাখ

কামনা করি নতুন বছরের আগমনে
প্রতিবারের মতন শুধু
ক্যালেন্ডার না বদলে
মানুষের চিন্তাভাবনাটাও বদলায়…
শুভ নববর্ষ

কি আর লিখবো
লিখার কিছু নাই,
সকাল হলে পহেলা বৈশাখ
জলদি মেলায় যাই।
শুভ নববর্ষ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top