লাল শাড়ি নিয়ে ক্যাপশন | লাল শাড়ি নিয়ে কবিতা | লাল শাড়ি নিয়ে ছন্দ

লাল শাড়ি নিয়ে ক্যাপশন | লাল শাড়ি নিয়ে কবিতা | লাল শাড়ি নিয়ে ছন্দ: বাঙালি মেয়েদের একটি ঐতিহ্যবাহী পোশাকের নাম। প্রাচীন কালের বাংলার মেয়েদের একমাত্র পোশাক ছিল শাড়ি। যদিও বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন দেশের উন্নত সংস্কৃতি প্রভাবে মেয়েদের বিভিন্ন ধরনের পোশাক করতে দেখা যাচ্ছে তবুও বাঙ্গালী মেয়েরা অনুষ্ঠানের দিন কিংবা জীবনের বিশেষ দিনে শাড়ি পড়তে সাচ্ছন্দ্যবোধ করে থাকে। তারা বিভিন্ন ধরনের অনুষ্ঠানের বিভিন্ন ধরনের শাড়ি পড়ে থাকে। শাড়ি এমন একটি গুরুত্বপূর্ণ পোশাক যে পোশাকটি ছাড়া বাঙালি মেয়েদের বিয়ে প্রায় অসম্পূর্ণ থেকে যায়। বাঙালি মেয়েরা বিয়েতে লাল শাড়ি পড়তে বেশি পছন্দ করে থাকেন। এছাড়া বৈবাহিক বিভিন্ন ধরনের অনুষ্ঠানগুলোতে লাল শাড়ি পরতে অনেকেই পছন্দ করেন। তাই আমরা আজকে লাল শাড়ি নিয়ে ক্যাপশন লাল শাড়ি নিয়ে কবিতা এবং লাল শাড়ি নিয়ে ছন্দ গুলি নিয়ে এসেছি যেগুলি আপনারা শাড়ি পরে বিভিন্ন মুহূর্তকে স্মৃতিময় করে তুলতে ব্যবহার করতে পারবেন।

বাঙালি মেয়েদের একটি ঐতিহ্যবাহী পোশাকের নাম এ পোশাকটির প্রচলন মূলত বহু প্রাচীনকাল থেকেই প্রচলিত হয়েছে। প্রাচীনকালে মেয়েরা একমাত্র পোশাক হিসেবে শাড়ি পরিধান করত। শাড়ি পরিধান করার মাধ্যমে বাঙালি মেয়েদের প্রধান বৈশিষ্ট্য ফুটে ওঠে। বাঙালি মেয়েরা বিভিন্ন ধরনের শাড়ি পড়ে থাকে তারা সামাজিক অনুষ্ঠান থেকে শুরু করে ধর্মীয় অনুষ্ঠান ব্যক্তিগত জীবনের বিশেষ দিনগুলোতে প্রতিটি অনুষ্ঠানের সাথে মিলে তারা মানানসই শাড়ি পড়ে থাকে সেই সাথে তাদের শরীর ও সৌন্দর্যকে বিভিন্নভাবে ফুটে তুলে থাকে। তবে শাড়ি এমন একটি সৌন্দর্যময় পোশাক যেটি প্রতিটি মেয়ের সৌন্দর্য দ্বিগুণ ফুটে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধুমাত্র এপার বাংলা নয় বরং ওপার বাংলাও মেয়েদের ঐতিহ্যবাহী পোশাক হিসেবে এই শাড়ি পোশাকটির ব্যাপক জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় কর্মসংস্থান যেখানে নারীরা অবস্থান করুক না কেন অধিকাংশ নারীরা এখন তাদের পছন্দনীয় পোশাক অথবা শাড়ি পড়ে নিজেকে স্বাচ্ছন্দ্যবোধ মনে করে থাকেন। তাইতো এই পোশাকটির ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

লাল শাড়ি নিয়ে ক্যাপশন

বাঙালি মেয়েদের বিয়েতে লাল শাড়ি সব থেকে বেশি ব্যবহৃত হয়। লাল শাড়ি ছাড়া যেন বিয়ে প্রায় অসম্পূর্ণ থেকে যায়। শুধুমাত্র বিয়ের দিন বাঙালি মেয়েরা লাল শাড়ি পরিধান করে থাকে তা নয় বরং তারা বিভিন্ন অনুষ্ঠানেও লাল শাড়ি পরতে অনেকেই পছন্দ করেন। অনেকেই আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে লাল শাড়ি পরিহিত বিভিন্ন ধরনের ছবি শেয়ার করে থাকেন। কিন্তু এই ছবিগুলো শেয়ার করার জন্য উপযুক্ত ক্যাপশন খুঁজে পায় না যার কারণে তারা ক্যাপশনগুলো খুঁজে বেড়ায়। এজন্য আজকে লাল শাড়ি নিয়ে বেশ কিছু ক্যাপশন নিয়ে এসেছে যেগুলো আপনাদের শাড়ি পড়ে স্ট্যাটাস দিতে সহায়তা করবে। নিচে লাল শাড়ি নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

১. যেকোনো নারীকেই বিনা সাজেই শাড়িতে সুন্দর লাগে। আর যদি লাল শাড়ি তাহলে তো কোনো কথাই নেই।

২. অনুগ্রহ আর ঐতিহ্যের সংমিশ্রণে এক শাড়ির জন্ম হয়েছিল। লাল শাড়ি নারীর সৌন্দর্যের অলংকার।

৩. নারীর অঙ্গে লাল শাড়ির মতো এতো সুন্দর দৃশ্য খুব কম ই আছে।‌ যা কিনা যে কারো মনযোগ হর্ন করতে পারে।

৪. লাল টিপ আর লাল শাড়ি পরে যখন কোনো মেয়ে তার প্রেমিকের সামনে আসে, তখন প্রেমিক হৃদয়ের কি হাল হয় সেটা বিধাতা ই জানে।

লাল শাড়ি নিয়ে কবিতা

অনেক কবি সাহিত্যিক বাঙালি মেয়েদের লাল শাড়ি পরার সৌন্দর্য তাদের কবিতায় সুস্পষ্টভাবে বর্ণনা করেছেন। তাইতো কবির ভাষায় অনেকেই লাল শাড়ি নিয়ে কবিতা গুলো অনুসন্ধান করেন তাদের উদ্দেশ্যে আজকের পোস্টটিতে লাল শাড়ি নিয়ে বেশ কিছু কবিতা নিয়ে এসেছে। আপনারা লাল শাড়ি নিয়ে আপনার পছন্দনীয় কবিতাটি সংগ্রহ করে আপনার ব্যক্তিগত বিভিন্ন প্রয়োজনে কবিতা গুলো ব্যবহার করতে পারবেন এছাড়াও আপনার প্রিয় মানুষের কাছে এই কবিতাগুলোকে পাঠাতে পারবেন। নিচে লাল শাড়ি নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

৫. তোমার কাছে এক মুঠো লাল রঙের চুড়ি আর একটা লাল শাড়ি চাইবো। এইটুকু উপহার আমাকে পৃথিবীর সবথেকে সুখী মানুষের তালিকায় নিয়ে যাবে।

৬. রক্তিম রক্তজবার মতো কোনো লাল শাড়ি অঙ্গে জড়িয়ে হৃদয়ের রক্তক্ষরণকে ঢেকে নিলাম। আর তুমি জানতে ও পারলে না।

৭. হৃদয় ভাঙার রং নাকি লাল।‌তাহলে লাল শাড়ি পরেই না হয় ভাঙ্গা হৃদয়ে আবরন দিয়ে দিবো।

৮. লাল শাড়ী জড়িয়ে তুমি যে সামনে এসে ছিলে, সেই দৃশ্য আমি কখনো ভুলব না।‌ এ দৃশ্য দেখার তৃষ্ণা অনন্তকাল থাকবে।

৯. তবুও শেষ পর্যন্ত লাল শাড়িতে এসো, কৃষ্ণচূড়ায় বরণ করে নেব তোমায়।

১০. লাল শাড়ি শুধু একটি পোশাক নয়, এক ভালোবাসা, এক আবেগ এর নাম।‌‌ কোন মেয়ে যখন লাল শাড়ি পড়ে তখন সে নিজেকে আর নিজের রূপকে উচ্চ পর্যায়ে নিয়ে যায়।

লাল শাড়ি নিয়ে ছন্দ

সম্মানিত পাঠক এখন আমরা লাল শাড়ি নিয়ে বেশ কিছু ছন্দ তুলে ধরবো এই ছন্দগুলো মূলত আপনি আপনার প্রিয় মানুষের শাড়ি পরার সৌন্দর্য বর্ণনা করতেও প্রিয়জনের কাছে শেয়ার করতে পারবেন। অথবা ছন্দে ছন্দে আপনার প্রিয় মানুষের লাল শাড়ি পরার সৌন্দর্য প্রশংসা করতে পারবেন। নিচে লাল শাড়ি নিয়ে সকল ছন্দ তুলে ধরা হলো:

১১. লাল শাড়ি নিয়ে কত শত কবি কত কাব্য রচনা করেছিল। কে জানে হয়তো কোথাও প্রেমিকের চিঠিতে লাল শাড়ি পরার জন্য আকুতি ছিল।

১২. তুমি জানোনা লাল শাড়িতে তোমাকে এতটা সুন্দর লাগে। সুন্দরও মাঝে মাঝে ভয়ঙ্কর হয়। ‌ লাল শাড়িতে তোমাকে অনেকটা ভয়ঙ্কর সুন্দর লাগে।

১৩. কতটা পথ হেঁটে এসেছি তোমাকে লাল শাড়িতে দেখার জন্য। কত পিপাসার্ত দৃষ্টি নিয়ে তাকিয়ে ছিলাম।

১৪. মাঝে মাঝে আমার একটা অসুখ হয়। লাল শাড়ির আবরণে তোমাকে দেখতে চাওয়ার অসুখ।

১৫. কোন এক সন্ধ্যায় শাড়ি জড়িয়ে এক মগ কফি হাতে দাঁড়িয়ে থেকো। আমি বারান্দায় দাঁড়িয়ে অপেক্ষা করবো।

১৬. তোমায় লাল শাড়ি কিনে দেয়ার জন্য হলেও একটা চাকরি খুঁজছি। ছুটির দিনে এক বিকেলে দুজনে এক সাথে হাটবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top