পরকাল নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও উক্তি

পৃথিবীতে একজন মুসলিম ও মুমিনের যে সাতটি বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করতে হয় তার মধ্যে অন্যতম হচ্ছে পরকাল। পরকাল হচ্ছে মূলত দুনিয়ার জীবনের শেষ ও আখিরাত জীবনের সূচনাকাল। অর্থাৎ মৃত্যুর পরবর্তী জীবনকে পরকাল বলা হয়। পৃথিবীতে কোন মানুষ চিরস্থায়ী নয় একদিন না একদিন তাকে পৃথিবীর মায়া ত্যাগ করে বিদায় নিতে হয়। পৃথিবী থেকে একজন মানুষ মৃত্যু নামক অমোঘ সত্যির মাধ্যমে পৃথিবী থেকে বিদায় নিয়ে থাকে এবং পরকালের জীবন শুরু করে। পরকালের জীবনের প্রথম ধাপ হচ্ছে বারযাখ বা কবর যারা সুন্দরভাবে অতিক্রম করতে পারলে একজন মানুষের পরকালের জীবন সুখের হয়। সুতরাং পৃথিবীতে প্রতিটি মুমিন ও মুসলিমের পরকালের উপর বিশ্বাস স্থাপন করতে হবে। এজন্য আজকে পরকাল নিয়ে স্ট্যাটাস ক্যাপশন ও উক্তিগুলো আমরা তুলে ধরেছি যেগুলো আপনাদের সকলকে পরকালের প্রতি বিশ্বাস এবং মহান আল্লাহ তাআলার প্রতিটি ইবাদতের প্রতি যত্নশীল হতে সহায়তা করবে।

পৃথিবীতে কোন মানুষ চিরকাল স্থায়ী লাভ করে না। তাকে এক সময় পৃথিবী থেকে মৃত্যু নামক সত্যের মাধ্যমে বিদায় নিতে হয়। দুনিয়ার জীবনে একজন মানুষের জীবন মৃত্যুর মাধ্যমে শেষ হয়ে যায়। শুধুমাত্র দুনিয়ার জীবনেই মানুষের জীবন নয় বরং মৃত্যুর পর মানুষের একটি জীবন রয়েছে তা হচ্ছে পরকাল। এটি মূলত একজন মানুষকে প্রকৃত অর্থে মুমিন ও মুসলিম হতে হলে অবশ্যই বিশ্বাস করতে হবে। অর্থাৎ পরকালের উপর বিশ্বাস স্থাপন না করলে কোন মানুষ প্রকৃত অর্থে মুমিন ও মুসলিম হতে পারবেনা। পরকালের জীবনের বিভিন্ন ধাপ রয়েছে তার মধ্যে প্রথম ধাপ হচ্ছে কবর যা সুন্দর ভাবে অতিক্রম করার মাধ্যমে পরকাল একজন মানুষের সহজ হতে পারে।

পরকালে প্রতিটি মানুষকে মহান আল্লাহ তায়ালার কাছে দুনিয়ার জীবনের সকল কৃতকর্মের জবাবদিহি ও হিসাব দিতে হবে। কবর ছাড়াও পরকালের জীবনের গুরুত্বপূর্ণ ধাপ গুলো হচ্ছে হাশরের বিচার মিজান এবং পুলসিরাত অতিক্রম ইত্যাদি। পরকালে হাশরের ময়দানে প্রতিটি মানুষকে মহান আল্লাহতালা তাদের দুনিয়ার আমলনামা প্রদান করবে। এছাড়াও পরকালে মিজানে প্রতিটি মানুষের পাপ এবং নেক কাজ ওজন করা হবে যার পাপের তুলনায় নেক কাজের পাল্লা ভারী হবে সে লাভ করবে। যেহেতু দুনিয়ার জীবন আমাদের চিরস্থায়ী জীবন নয় সেহেতু আমাদের সকলের উচিত পরকালে চিরস্থায়ী জীবনের জন্য মহান আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগী করা এবং বেশি বেশি দোয়া ও আমল করার তাহলেই আমরা দুনিয়া জীবন পরিসমাপ্তি করে পরকালের এই সুন্দর জীবনে সফলতা লাভ করতে পারব ইনশাআল্লাহ।

পরকাল নিয়ে স্ট্যাটাস

পরকাল হচ্ছে মৃত্যুর পরবর্তী জীবন। এই জীবনের বিভিন্ন ধাপ রয়েছে। পরকালে মূলত প্রতিটি মানুষকে মহান আল্লাহ তাআলার নিকট দুনিয়ার জীবনের সমস্ত কাজের হিসাব দিতে হবে। পৃথিবীতে একজন মানুষকে প্রকৃত অর্থে মুমিন হতে হলে যে বিষয়গুলোর উপর বিশ্বাস স্থাপন করতে হয় তার মধ্যে অন্যতম একটি হচ্ছে পরকাল। তাইতো আজকে আমরা আপনাদের উদ্দেশ্যে পরকাল নিয়ে স্ট্যাটাসগুলো নিয়ে এসেছি যেখানে আপনারা পরকালের বিভিন্ন বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন। পরকাল নিয়ে এই স্ট্যাটাস গুলোতে মূলত ছোট ছোট হাদিস ও ইসলামিক বাক্য গুলো তুলে ধরা হয়েছে তাই আপনারা যারা পরকাল নিয়ে স্ট্যাটাসগুলো সংগ্রহ করতে চান তারা আমাদের এই পোস্টটি দেখে নিন।

এ দুনিয়া রং তামাশা ছাড়া কিছুই নয়, আর নিশ্চয়ই আখেরাতের আবাসই হলো প্রকৃত জীবন যদি তারা জানত।- সূরা আনকাবূতঃ৬৪

যারা আল্লাহকে বিশ্বাস করে না তারা আখেরাত হারায় । -সংগৃহীত

মানুষকে সৃষ্টি করা হয়েছে আখেরাতের জন্য, দুনিয়ার জন্য নয়। -সংগৃহীত

দুনিয়ার প্রেমে আল্লাহকে পাওয়া যায় না, কিন্তু আল্লাহর প্রেমে দুনিয়া ও আখেরাত উভয়ই পাওয়া যায়। -সংগৃহীত

সাহাবাদের অন্তরে দুনিয়ার উপস্থিতি ছিলো শূন্য কিন্তু তাতে আখেরাত ছিলো পরিপূর্ণ। ইবনে রজব আল হানবলী

যারা ইসলাম অনুযায়ী সঠিক পথ অবলম্বন করে, তারা এই মহাবিশ্ব ও আখেরাতে কোনো ভয় ও সমস্যার সম্মুখীন হবে না। -আল কোরআন

নিশ্চয়ই যারা আখেরাতের উপর ঈমান রাখে না, তাদের জন্য আমি বেদনাদায়ক শাস্তি প্রস্তুত করে রেখেছি। -সূরা বনি ইসরাইলঃ১০

পরকাল নিয়ে ক্যাপশন

পরকাল মুসলিমের বিশ্বাসযোগ্য একটি বিষয়। তাই প্রতিটি মুসলিম কে পরকালের উপর বিশ্বাস স্থাপন করতে হবে। পরকালের বিশ্বাসে একজন মানুষকে প্রকৃত অর্থে মমিন ও মুসলিম করে তোলে। মানুষের দুনিয়ার জীবন অর্থাৎ ইহকালের জীবন ক্ষণস্থায়ী হলেও পরকালের জীবন হচ্ছে চিরস্থায়ী সুতরাং আমাদের পরকালের জীবনে শুধু বিশ্বাস স্থাপন করলেই হবে না পরকালের জীবনের জন্য সঞ্চয় ও বেশি বেশি আমল করতে হবে। এজন্য আজকে পরকাল নিয়ে বেশ কিছু ক্যাপশন তুলে ধরা হয়েছে যেগুলো আপনারা সোশ্যাল মিডিয়া শেয়ার করতে পারবেন এবং আপনার বন্ধু বান্ধবের পরিচিত সকলের মাঝে শেয়ার করে দিয়ে তাদেরকে পরকালের প্রতি বিশ্বাস এবং পরকালের বিভিন্ন বিষয় জানাতে পারবেন। নিচে পরকাল নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

নামাজ পড়, রোজা রাখ, কালেমা পড় ভাই, তোর আখেরের কাজ করে নে সময় যে আর নাই। কাজী নজরুল ইসলাম

এদের দুনিয়া ও আখেরাতের সমূদয় আমল বিফলে যাবে এবং তাদের কোনো সাহায্যকারী নেই। সূরা ইমরানঃ২২

যে ব্যক্তি আল্লাহ ও আখেরাতের উপর ঈমান রাখে, সে যেন উত্তম কথা বলে; নইলে চুপ থাকে। বুখারী ও মুসলিম

দুনিয়া নিয়ে দুঃশ্চিন্তা করা অন্তর অন্ধকারাচ্ছন্ন, আর আখেরাত নিয়ে দুঃশ্চিন্তা করা অন্তর আলোকিত। হযরত উসমান (রাঃ)

দুনিয়ার প্রেমে আল্লাহকে পাওয়া যায় না, কিন্তু আল্লাহর প্রেমে দুনিয়া ও আখেরাত উভয়ই পাওয়া যায়। সংগৃহীত

যে নিজেকে স্মার্ট দাবি করে কিন্তু আখেরাতের দিকে মনোযোগ দেয় না, সে মিথ্যা বলছে। ওয়াহব ইবনে মুনাবীহ (রঃ)

পরকাল নিয়ে উক্তি

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের উদ্দেশ্যে পরকাল নিয়ে বেশ কিছু উক্তি তুলে ধরব কেননা অনেকেই পরকাল নিয়ে বিভিন্ন ধরনের উক্তিগুলো অনেক ওয়েবসাইট অনুসন্ধান করে থাকেন। তাইতো আমরা আজকে আপনাদের জন্য এই ওয়েবসাইটে পরকাল নিয়ে মুসলিম মহামনিষীদের বেশ কিছু উক্তি তুলে ধরেছি যেগুলো পবিত্র কোরআন হাদিসের আলোকে তৈরি করা হয়েছে। আপনারা এই উক্তিগুলো সংগ্রহ করে আপনার বাস্তব জীবনে অনুসরণ করে আপনি পরকালের উপর বিশ্বাসী হতে পারবেন এবং পরকালের জন্য নিজেকে প্রস্তুত করে তুলতে পারবেন। সুতরাং আপনারা যারা পরকাল নিয়ে উক্তিগুলো জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে এই পোস্টটি দেখে নিন।

★দুনিয়া হলো আখেরাতের শস্যক্ষেত্র। সংগৃহীত

হায়! যদি আখেরাতের জন্য কিছু করতাম। সূরা ফজরঃ ২৪

★আখেরাতে বান্দার জন্য তাকওয়াই সর্বোত্তম পন্থা। হযরত মুহাম্মদ (সাঃ)

★দুনিয়াতে সামান্য কিছুর জন্য আখেরাতকে ভুলে যেও না। সংগৃহীত

★কবর হলো আখিরাত জীবনের প্রথম মনজিল। হযরত ওসমান (রাঃ)

★যারা আল্লাহকে বিশ্বাস করে না তারা আখেরাত হারায় । সংগৃহীত

★মানুষকে সৃষ্টি করা হয়েছে আখেরাতের জন্য, দুনিয়ার জন্য নয়। সংগৃহীত

★দুনিয়ার নেয়ামত অল্প এবং আখেরাতের নেয়ামত অফুরন্ত। সংগৃহীত

★দুনিয়া এমন একটি নদী যার যাত্রী তারাই যার তীরে আখেরাত এবং যার নৌকা তাকওয়া। সংগৃহীত

★এই জীবনের মাধুর্য পাওয়া যায় আল্লাহকে স্মরণে; আখেরাতের মাধুর্য পাওয়া যায় তাকে দর্শনে। ইয়াসির কাদি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top