ব্যবহার নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কিছু কথা

ব্যবহার নিয়ে উক্তি, স্ট্যাটাস ও কিছু কথা: ব্যবহার হচ্ছে মানুষের স্বভাব চরিত্রের বাহ্যিক আচরণ। যা মানুষ তার কথায় কাজে কর্মে প্রকাশ করে থাকে। পৃথিবীতে একজন মানুষের স্বভাব চরিত্রের প্রতিটি গুণাগুণ তার ব্যবহারের মাধ্যমে প্রকাশিত হয়ে থাকে। তাই তো জ্ঞানী গুণীজন ব্যবহার কি একজন মানুষের বংশের পরিচয় হিসেবে আখ্যায়িত করে থাকেন। উক্তিটির ক্ষেত্রে অনেকেই দ্বিমত পোষণ করলেও বাস্তব ক্ষেত্রে এই উক্তিটি অসংখ্য বার প্রমাণিত হয়েছে। কেননা মানব সন্তান পরিবারে জন্মগ্রহণ করে পরিবারের মাধ্যমে তার ব্যবহার আচরণ অর্থাৎ স্বভাব চরিত্রের সকল গুণ তার পরিবারের মানুষদের কাছ থেকে পেয়ে থাকেন। তাইতো একটি শিশুর ব্যবহার আচরণ তার পরিবারের মানুষদের কাছ থেকে অর্জিত যার মাধ্যমে শিশুর আচরণে তার পরিবার এর বহিঃপ্রকাশ ঘটে থাকে। অনেকেই ব্যবহার নিয়ে উক্তি স্ট্যাটাস ও কিছু কথা অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে আজকে ব্যবহার নিয়ে উক্তি স্ট্যাটাস কিছু কথা তুলে ধরা হয়েছে।

ব্যক্তি জীবনে মানুষ তার আচার-আচরণ বিভিন্নভাবে প্রকাশ করে থাকে। একজন মানুষের স্বভাব চরিত্রের এসব আচার-আচরণ প্রকাশের প্রক্রিয়াকে মূলত ব্যবহার বলা হয়। প্রতিটি মানুষের মাঝে দুটি গুণ বিদ্যমান রয়েছে একটি হচ্ছে নিন্দনীয় গুণ অপরটি হচ্ছে প্রশংসিত গুণ। পৃথিবীতে যেমন প্রতিটি মানুষের প্রশংসিত আচরণগুলো তার ব্যবহারের মাধ্যমে প্রকাশিত ঘটে থাকে তেমনি তার নিন্দনীয় অথবা বর্জনীয় আচরণগুলো তার ব্যবহারে প্রকাশ ঘটে। মূলত একজন মানুষের স্বভাব চরিত্র তার আচরণের মাধ্যমে প্রকাশিত হয়। তাইতো অনেকে ই মানুষের প্রকাশিত ব্যবহার অর্থাৎ ব্যবহারকে মানুষের বংশের পরিচয় বলে থাকেন। মূলত মানুষ তার ব্যবহার আচরণ যেহেতু পরিবারের কাছ থেকেই শিখে থাকে সেহেতু তার ব্যবহারের মাধ্যমে তার পরিবার এর শিক্ষা প্রকাশিত হয়। সুতরাং মানুষ হিসেবে আমাদের সকলকে শ্রেষ্ঠত্ব অর্জন করতে হবে এবং জীবনের বর্জনীয় আচরণ অথবা ব্যবহার গুলোকে বর্জন করে আমাদের স্বভাব চরিত্র ও আচরণের মাধ্যমে প্রশংসিত গুণগুলোকে অর্জন করতে হবে।

ব্যবহার নিয়ে উক্তি

ব্যবহার হচ্ছে একজন মানুষের প্রকাশিত আচার-আচরণের বহিঃপ্রকাশ। যা মানুষ তার কথাবার্তা চালচলনের মাধ্যমে প্রকাশিত করে থাকে। জন্মের পর থেকে প্রতিটি মানব সন্তান পরিবারের মানুষদের কাছ থেকে এবং পরিবেশের কাছ থেকে তার এই ব্যবহার শিখে থাকে যার কারণে ব্যক্তি সারা জীবন তার অর্জিত এই ব্যবহারেই তার সবার চরিত্রের প্রকাশ ঘটে। অনেক কবি সাহিত্যিক ব্যবহার নিয়ে তাদের জীবনে বিভিন্ন ধরনের উক্তি প্রকাশ করেছেন। আমরা আজকে আমাদের আলোচনায় আপনাদের জন্য ব্যবহার নিয়ে সেই উক্তিগুলো নিয়ে এসেছি। আপনারা আমাদের প্রতিবেদন থেকে জ্ঞানীগুণীজনদের ব্যবহার নিয়ে উক্তিগুলো সংগ্রহ করতে পারবেন। নিচে ব্যবহার নিয়ে উক্তি গুলো তুলে ধরা হলো:

ভালো ব্যবহারের অধিকারী হতে হলে আপনাকে অগভীর ও কলুষিত মনের অধিকারী মানুষদেরকে এড়িয়ে চলতে হবে।
— মাইকেল বেসে জনসন।

শিষ্টাচার, ভদ্রতা এবং ভালো ব্যবহার এগুলোর মানে কখনোই প্রাচীনপন্থী হয়ে থাকা নয়।
— মাইকেল বেসে জনসন।

আমরা এমন একটি সমাজে বাস করি যেখানে পারস্পরিক শ্রদ্ধা ও প্রশংসা আধুনিক জীবনের অন্যতম স্তম্ভ হিসাবে বিবেচিত হওয়া উচিত।
— অলিক আইস।

জীবনে টাকার চেয়ে ভালো ব্যবহার অনেক বেশি মূল্যবান৷
— অলিক আইস।

নেতাদের জন্য সর্বাধিক প্রয়োজনীয়তা বয়স বা লিঙ্গের নয়। এটি শংসাপত্র বা পদ নয়। এটি এমন চরিত্র যা আস্থা, ভালো ব্যবহার এবং অনুকরণীয় জীবনকে প্রকাশ করে।
— ইস্রায়েলমোর আইভোর।

ভালো ব্যবহার দ্বারা বন্ধু, এমনকি শত্রুরও মন জয় করে নেওয়া সম্ভব।
— চাণক্য।

ব্যবহার নিয়ে স্ট্যাটাস

অনেকেই অনলাইনে ব্যবহার নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করেন তাইতো তারা বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহার নিয়ে স্ট্যাটাস গুলো খুজে থাকেন। তাদেরকে সহায়তা করার জন্য আজকের আলোচনায় আমরা তুলে ধরেছি ব্যবহার নিয়ে বেশ কিছু স্ট্যাটাস আপনারা আমাদের এই পোস্টের মাধ্যমে ব্যবহার নিয়ে সকল স্ট্যাটাস সংগ্রহ করতে পারবেন। আপনার বন্ধুবান্ধব অপরিচিত সকলের মাঝে আমাদের আজকের এই স্ট্যাটাস গুলো শেয়ার করে দিতে পারবেন। এছাড়াও আপনার ফেসবুক অথবা সোশ্যাল মিডিয়ায় ব্যবহার নিয়ে এই স্ট্যাটাস গুলো দিতে পারবেন। নিচে ব্যবহার নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

পৃথিবীতে শক্ৰমিত্র কেহ-কারাে নয়
ব্যবহারে শক্ৰমিত্র সবাকার হয়। – চাণক্য পণ্ডিত”

মাধুর্যমণ্ডিত ব্যক্তিত্বের সংস্পর্শে থেকেও যদি তােমার ব্যবহার মধুর না হয় তবে দুঃখ জনক। – হােয়াটলি”

মানুষের ব্যবহারের সংক্ষিপ্ত সাৱ হচ্ছে, অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ না করে নিজের সম্মান বজায় রাখা। – ফিলিপস বেকন”

অন্যের যেরুপ ব্যবহারে নিজে বিরক্ত হও, অন্যের প্রতি ভুলেও সেরূপ ব্যবহার করিতে নাই। – কনফুসিয়াস”

বন্ধুর সাথে এরুপ ব্যবহার কর, যাতে বিচারকের শরণাপন্ন হতে না হয়। আর শক্রর সাথে এরূপ ব্যবহার কর, যাতে বিচারকের দারস্থ হলে তুমি জয়ী হও। – প্লেটো”

শক্রর সঙ্গে সব সময় ভালাে ব্যবহার করলে, সে একদিন বন্ধুতে পরিণত হবে। – এডমন্ড বার্ক”

ব্যবহার নিয়ে কিছু কথা

সম্মানিত ভিউয়ার্স এখন আপনাদের উদ্দেশ্যে ব্যবহার নিয়ে বাস্তব কিছু কথা তুলে ধরব যা আপনাদের বাস্তব জীবনে অনেক কাজে লাগবে। অনেকেই রয়েছেন যারা প্রতিনিয়ত ব্যবহার সম্পর্কে গুরুত্বপূর্ণ কথাগুলো জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করেন তাদের উদ্দেশ্যে মূলত এই প্রতিবেদনের ব্যবহার নিয়ে বাস্তব কথা গুলো তুলে ধরা হয়েছে। আপনি এই গুরুত্বপূর্ণ কথাগুলো আপনার জীবনে অনুসরণ করতে পারবেন এছাড়াও আপনার পরিবার-পরিজন ও বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করতে পারবেন। নিচে ব্যবহার নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

সংসারের প্রত্যেকের সঙ্গে ভালাে ব্যবহার কর, কারণ কখন কার সাহায্য তোমার প্রয়ােজন হয়ে পড়বে বলা যায় না। – কিমার”

সুন্দর ব্যবহার মৃত্যুর পরেও মানুষকে স্মৃতিতে স্থায়ী করে রাখে। – জর্জ মুর”

কোনাে মানুষকে নিজের মতে আনতে গেলে গায়ের জোর ফলালেই হবে না; কেননা মানুষ সহজে পরিবর্তিত হতে চায় না। বরং বন্ধুত্ব এবং সুব্যবহারের দ্বারা এটা সম্ভব হতে পারে। – ডেল কার্নেগি”

চমৎকার ব্যবহার আতিথেয়তার একটি গুরুত্বপূর্ণ অংশ। – এ, বি, অলকট”

“তুমি যত বেশি মাধুর্যমণ্ডিত ব্যক্তিত্বের সংস্পর্শে আসৰে, তােমার ব্যবহার তত বেশি মধুর হবে। – অ্যাডাম স্মিথ”

ব্যবহারটা এমনি একটা আরশি, যাতে প্রত্যেকটি প্রতিবিম্বের প্রতিফলন হয়ে থাকে। – গােথে”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top