রোজা নিয়ে স্ট্যাটাস, ক্যাপশন ও এসএমএস

রোজা ফারসি শব্দ এর আরবি প্রতিশব্দ হচ্ছে সিয়াম। এটি সারা বিশ্বের মুসলিমদের জন্য একটি ফরজ ইবাদত। যা মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে প্রতিটি সুস্থ ও স্বাভাবিক মুসলিমদের উপর ফরজ করা হয়েছে। রোজা অথবা সিয়াম হচ্ছে মহান আল্লাহ তাআলার এমন একটি ইবাদত যা একটি ফজিলতপূর্ণ মাসে বিশ্বের প্রতিটি মুসলিমের দরবারে উপস্থিত হয়ে থাকে। রোজা অথবা সিয়াম প্রতিবছর পবিত্র রমজান মাসে পালন করা হয়। এটি পবিত্র রমজানের এই সিয়াম অথবা রোজা বিশ্বের প্রতিটি ধনী গরিবের মাঝে পার্থক্য দূর করতে সহায়তা করে থাকে। তাইতো পবিত্র রমজানের রোজা অথবা সিয়াম নিয়ে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস শেয়ার করে থাকেন। এজন্য আজকে আমরা রোজা নিয়ে স্ট্যাটাস ক্যাপশনও এসএমএস গুলো শেয়ার করেছি যার মাধ্যমে আপনি পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানাতে পারবেন।

ইসলাম পাঁচটি স্তম্ভ খুটির উপর নির্মিত এই পাঁচটি স্তম্ভের মধ্যে গুরুত্বপূর্ণ একটি স্তম্ভ হচ্ছে রোজা যাকে আরবিতে সিয়াম বলা হয়। সিয়াম অথবা রোজা বলতে বোঝায় সেহরি থেকে ইফতার পর্যন্ত মহান আল্লাহ তায়ালার তাকওয়া অর্জনের লক্ষ্যে সকল পানাহার ও জৈবিক চাহিদা থেকে বিরত রাখার প্রক্রিয়া। যা প্রতিটি মুমিন ও মুসলিমের অন্তরকে শীতল করে তুলে এবং মহান আল্লাহ তায়ালার প্রতি শ্রদ্ধাশীল এবং তাকওয়া ভীরু করে তোলে। এটি এমন একটি ইবাদত যা মহান আল্লাহ তায়ালা প্রতিটি সুস্থ ও স্বাভাবিক মুসলিমের উপর ফরজ করে দিয়েছেন। রোজা অথবা সিয়াম প্রতিবছরের পবিত্র রমজান মাসে বিশ্বের প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম আল্লাহ তায়ালার সান্নিধ্য লাভের জন্য পালন করে থাকে।

তবে সেহরি থেকে শুরু করে ইফতার পর্যন্ত সকল জৈবিক চাহিদা ও পানাহার থেকে নিজে বিরত থাকে এবং অপরকে বিরত রাখতে সহায়তা করে। শুধুমাত্র তারা পবিত্র রমজান মাসে রোজা বা সিয়াম পালন করে তা নয় পবিত্র রমজান মাসে সিয়ামের পাশাপাশি তারা ছোট ছোট আমল ইবাদত বন্দেগী দোয়া করার মাধ্যমে আল্লাহ তাআলার সান্নিধ্য লাভের চেষ্টা করে থাকে। নিজে মহান আল্লাহ তায়ালার ইবাদত সুষ্ঠুভাবে পালন করার পাশাপাশি নিকট আত্মীয় বন্ধু-বান্ধব শুভাকাঙ্ক্ষী কিংবা পরিচিত ব্যক্তিদের আল্লাহ তায়ালার ইবাদতের প্রতি যত্নশীল হতে অনুপ্রাণিত করে।

রোজা নিয়ে স্ট্যাটাস

রোজা হচ্ছে আল্লাহ তায়ালার পক্ষ থেকে ফরয একটি ইবাদত। এটি প্রতিটি মুসলিমের উপর ফরজ করা হয়েছে। রোজা ফারসি একটি শব্দ এর আরবি প্রতিশব্দ হচ্ছে সিয়াম। সিয়াম অথবা রোজার গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সঠিক সময়ে সেহরি খাওয়া এবং সঠিক সময়ে ইফতার ও অর্থাৎ রোজা ভঙ্গ করা। সিয়াম অথবা রোজা প্রতিটি মুমিনের অন্তরকে শীতল করে তোলে তাইতো ধর্মপ্রাণ মুসলিম মহান আল্লাহ তাআলার তাকওয়ার জন্য প্রতিবছর পবিত্র রমজান মাসে রোজা পালন করে থাকে। পবিত্র রমজান মাসে রোজা নিয়ে তারা সোশ্যাল মিডিয়ার বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে থাকেন। এজন্য আজকে রোজা নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে। আপনারা যারা পবিত্র রমজান উপলক্ষে বিভিন্ন ধরনের স্ট্যাটাস সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে চান তারা আমাদের এই স্ট্যাটাস গুলো দেখে নিন।

“আলহামদুলিল্লাহ্‌, আবারো রমজান এলো, আল্লাহর কাছে ক্ষমা ও নিয়ামত কামনা করার সময়” – রমজানুল মোবারাক

এই রমজানে মহান “আল্লাহ” আপনার জীবনে সুখ, শান্তি সহ আপনার ইচ্ছা এবং স্বপ্ন পূরণ করুন – রমজানুল মোবারক

রমজান মাস হলো আমাদের আত্মাকে পরিশুদ্ধ করার সব চেয়ে উপযুক্ত সময় – রমজানুল মোবারাক

“রমজান হল ধৈর্যের মাস, আর ধৈর্যের বিনিময় হলো জান্নাত” – রমজানের শুভেচ্ছা

রোজা নিয়ে ক্যাপশন

সম্মানিত ভিউয়ার্স আপনাদের সকলের উদ্দেশ্যে আজকে রোজা নিয়ে সুন্দর সুন্দর ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে যেগুলো আপনাদের পবিত্র রমজান মাসের প্রতিটি সিয়াম পরিপূর্ণভাবে পালন করার প্রতি অনুপ্রেরণা দান করবে। রোজা অথবা সিয়াম হচ্ছে আল্লাহ তাআলার পক্ষ থেকে ফরয একটি ইবাদত যার মাধ্যমে মানুষ দুনিয়া ও আখিরাতে সম্মান ও সফলতা লাভ করতে পারে। তাই প্রতিটি মুমিন ও মুসলিমের উচিত পবিত্র রমজানের প্রতিটি সিয়াম পরিপূর্ণভাবে আদায় করা। এজন্যই মূলত আজকে রোজা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হয়েছে যেগুলো আপনাদের পবিত্র রমজান মাসের প্রতিটি রোজা পরিপূর্ণভাবে আদায় করতে সহায়তা করবে। নিচে রোজা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা হলো:

রমজানের এই চেতনা আমাদের সবার হৃদয়ে থাকুক এবং আমাদের আত্মাকে ভিতর থেকে আলোকিত করুক । সবাইকে জানাই পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা

বিধান মেনে পালন করুন

পবিত্র মাহে রমজান।

পাপ থেকে মুক্তি পাবেন,

পরকালে সম্মান।

এই রমজানে আত্মার সাথে আত্মার হোক মিলন,

ধনী-দরিদ্র অসহায় সবার সমান দিবস-যাপন।

রোজা নিয়ে এসএমএস

অনেকেই পবিত্র রমজান মাসের রোজা নিয়ে বিভিন্ন ধরনের এসএমএস অনলাইনে অনুসন্ধান করে থাকেন। তাদের উদ্দেশ্যে আজকে রোজা নিয়ে সুন্দর সুন্দর এসএমএস গুলো তুলে ধরা হয়েছে যেগুলো পবিত্র রমজানের সুন্দর সুন্দর বিষয়গুলো যোগে তৈরি করা হয়েছে। পবিত্র রমজানের এই রোজা নিয়ে এসএমএসগুলো সংগ্রহ করার মাধ্যমে আপনি পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানাতে পারবেন এছাড়াও আপনার বন্ধুবান্ধব পরিচিত নিকট আত্মীয়দের আজকের এই রোজা নিয়ে এসএমএস গুলো শেয়ার করার মাধ্যমে তাদেরকে পবিত্র রমজান মাসের সিয়াম পালনের ব্যাপারে উৎসাহ দিতে পারবেন। নিচে রোজা নিয়ে এসএমএস গুলো তুলে ধরা হলো:

১/ মানুষের কাছে গুনাহ মোচনের সবথেকে বড় মাধ্যম হচ্ছে রোজা।
— আল হাদিস

২/ রোজার সর্বশেষ রাত্রে আল্লাহ তার সকল বান্দাগণকে মাফ করে দিবেন।
— আল হাদিস

৩/ ইফতারের পূর্ব পর্যন্ত প্রতিটি রোজাদারের জন্য ফেরেশতা দোয়া করতে থাকে।
— আল হাদিস

৪/ রোজা হলো আত্মসংযম যা আমাদেরকে সকল মন্দ কাজ থেকে বিরত রাখে।
— আল হাদিস

৫/ আমাদের মুসলমান হতে হবে সব সময়ের জন্য, শুধু রমজান মাসের জন্য নয়।
— সেইন্ট অগাস্টিন

৬/ প্রতিটি রোজাদার বান্দাকে আল্লাহ তায়ালা নিজ হাতে তাদের পুরস্কার তুলে দিবেন।
— আল হাদিস

৭/ জাহান্নাম থেকে নিজেকে রক্ষা করার জন্য মানুষের সবথেকে বড় ঢাল হলো রোজা।
— আল হাদিস

৮/ প্রতিটি রোজাদার বান্দার মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে মেশকের চেয়ে বেশী ঘ্রানযুক্ত।
— আল হাদিস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *